ঢাকা ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

দেশের কল্যাণে কাজ করে যাচ্ছে গ্রাম প্রতিরক্ষা বাহিনী: প্রধানমন্ত্রী 

দেশের কল্যাণে কাজ করে যাচ্ছে গ্রাম প্রতিরক্ষা বাহিনী: প্রধানমন্ত্রী 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের কল্যাণে নানাভাবে কাজ করে যাচ্ছে গ্রাম প্রতিরক্ষা বাহিনী। প্রতিষ্ঠার পর থেকেই গ্রাম থেকে শহরে জননিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী। জাতীয় ও স্থানীয় নির্বাচন থেকে শুরু করে গুরুত্বপূর্ণ স্থাপনার নিরাপত্তায় বাহিনীটির অবদান আজ প্রশংসনীয়।

রোববার (১২ ফেব্রুয়ারি) গাজীপুরে আনসার একাডেমিতে আনসার বাহিনীর ৪৩তম জাতীয় সমাবেশে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধান অতিথির বক্তব্যে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ আনসার বাহিনী এখন আধুনিক ও মডেল ব্যাটালিয়নে রূপ পেয়েছে। বঙ্গবন্ধুকে হত্যার পর প্রায় প্রতিটি প্রতিষ্ঠানই ক্ষতিগ্রস্ত হয়। ২১ বছর পর আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে আনসার বাহিনীর উন্নয়নে নানান উদ্যোগ নেয়। আমরা আনসার বাহিনীর জন্য নতুন আইন প্রণয়ন, ব্যাংক প্রতিষ্ঠা, পোশাক, কল্যাণ ট্রাস্ট গঠন করেছি।

বিএনপি-জামায়াতের সহিংসতা দমনে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ভূমিকার প্রশংসা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘মহান মুক্তিযুদ্ধে আনসার বাহিনীর বড় ভূমিকা ছিল। এছাড়া বিএনপির জ্বালাও-পোড়াওয়ের মতো সহিংসতা ও জঙ্গিবাদ মোকাবিলায় আনসার বাহিনী কাজ করেছে।’

শেখ হাসিনা বলেন, আনসার সদস্যরা মাসিক যে ভাতা পান, তা বাড়ানো হয়েছে। ২৭টি উপজেলায় দৃষ্টিনন্দন অফিস ও আধুনিক সুবিধা সম্পন্ন অফিস নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। গরিব আনসার সদস্যদের জন্যও নতুন ঘরের ব্যবস্থা করে দিয়েছি। যখনই আওয়ামী লীগ ক্ষমতায় আসে, তখনই আনসারদের জন্য সব কিছু করা হয়।

চলমান বৈশ্বিক বাস্তবতায় ফসল উৎপাদন বৃদ্ধিতে গ্রামের মানুষকে পরামর্শ দিতে এই বাহিনীকে ভূমিকা রাখারও তাগিদ দেন সরকারপ্রধান।

অনুষ্ঠানে কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রী ৮ ক্যাটাগরিতে বাহিনীর ১৮০ জনকে সাহসিকতা ও সেবা পদক দেন।

দেশ,কল্যাণ,গ্রাম প্রতিরক্ষা,বাহিনী
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত